ক্রিকেটকে বিদায় জানালেন সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক

মাত্র ৩১ বলে সেঞ্চুরি করে ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি এখনো নিজের দক্ষিণ আফ্রিকার সুপারস্টার মিস্টার ৩৬০ ডিগ্রি খ্যাত এবি ডি ভিলিয়ার্স। 

আন্তর্জাতিক ক্রিকেটকে আগেই বিদায় জানিয়েছেন আর আজ ১৯ নভেম্বর সব ধরনের ক্রিকেট থেকেই বিদায়ের ঘোষণা দিলেন ডি ভিলিয়ার্স। সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ নিজের অবসরের কথা ঘোষণা দেন তিনি। এর মধ্য দিয়ে ১৮ বছরেরও বেশি সময়ের ক্রিকেট ক্যারিয়ারের ইতি ঘটলো তার।


নিজের টুইটার অ্যাকাউন্টে বিবৃতি দিয়ে বিদায়ের কথা জানিয়েছেন ডি ভিলিয়ার্স। তিনি বলেন আমার জন্য এটি দুর্দান্ত ক্যারিয়ার ছিল। কিন্তু আমি সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

 সাবেক এই প্রোটিয়া অধিনায়ক আরও বলেছেন, ‘অসাধারণ এক যাত্রা শেষে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। সাবেক সতীর্থদের সঙ্গে ২২ গজে অসাধারণ সময় কাটিয়েছি। সময়টা খুব উপভোগ করেছি। এখন ৩৭ বছর বয়সে এসে নিজেকে ক্রিকেট থেকে গুটিয়ে নিচ্ছি।’

২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মিস্টার থ্রি সিক্সটি খ্যাত এ ক্রিকেটার। 

সব ফরম্যাট মিলিয়ে ২০০১৪ রান করেছেন। টেস্ট ও ওয়ানডেতে গড় পঞ্চাশের অধিক। ২০১৮ সালের মে মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। তার অধিনায়কত্বে ২০১৫ সালের বিশ্বকাপে সেমিফাইনালে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। 


তবে নিউজিল্যান্ডের সাথে এক রোমাঞ্চকর ম্যাচে হেরে যায় তারা। পুরো ক্যারিয়ারে অসংখ্য সম্মানে ভূষিত হয়েছিলেন ডি ভিলিয়ার্স। আইসিসির ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার হয়েছিলেন তিনবার; ২০১০,২০১৪ ও ২০১৫ সালে। বর্তমানে ভিরাট কোহলির সাথে এ পুরষ্কার সম পর্যায়ে আছে তার।

১১৪ টেস্টে ২২ সেঞ্চুরিতে ৫০.৬৬ গড়ে করেছেন ৮৭৬৫ রান এবং ২২৮ ওয়ানডেতে ২৫ সেঞ্চুরিতে করেছেন ৯৫৭৭ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো সেঞ্চুরি না থাকলেও আছে ১০টি ফিফটি৷ ৭৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৬.১২ গড়ে ১৬৭২ রান করেছেন এবি ডি ভিলিয়ার্স। 

এছাড়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে হয়ে ২০১১ থেকে ২০২১-দশ বছরে ১৫৭ ম্যাচ খেলে ১৫৮.৩৩ স্ট্রাইকরেটে করেছেন ৪৫২২ রান।


Post a Comment (0)
Previous Post Next Post

Recent in Sports