কে থাকবে এগিয়ে কিউই নাকি ইংলিশ দেখে নিন পরিসংখ্যান...

দেখতে দেখতে প্রায় শেষের দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। টুর্নামেন্টের বাকি আছে আর মাত্র তিনটি ম্যাচ । টি-টোয়েন্টি বিশ্বকাপ চলতি আসরের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। আবুধাবিতে দু’দলের মাঠের লড়াই আজ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮ টায়। 

এ পর্যন্ত দুই দলের টি-টোয়েন্টিতে সাক্ষাৎ হয়েছে ২১ বার যার মধ্যে ১২ বার জয় পেয়েছেন ইংল্যান্ড এবং ৭ বার জয় পেয়েছেন নিউজিল্যান্ড। 

বিশ্বকাপের মঞ্চেও পাঁচবারের সাক্ষাতে তিনবারই জয় পায় ইংলিশরা, আর দু’বার জেতে কিউইরা। তাইতো বুধবারের এই ম্যাচে নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে থেকেই মাঠে নামবে ইংল্যান্ড। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগেও দুইবার ফাইনাল খেলেছে ইংলিশরা৷ একবার শিরোপার স্বাদও পেয়েছে তারা৷ তবে, নিউজিল্যান্ডের জন্য ক্রিকেটের ক্ষুদ্রত্তম সংস্করণের ফাইনাল অধরাই থেকে গেছে৷ 

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে বেশিরভাগ ক্রিকেট সমর্থক নিশ্চিতভাবে ফিরে যাবেন লর্ডসের সেই রোমাঞ্চকর মঞ্চে, যেখানে ভাগ্যের কাছে হেরে একটুর জন্য শিরোপা বঞ্চিত হয়েছিল কিউইরা৷ দুই বছরের ব্যবধানে আরো একটি বৈশ্বিক আসরে সেই হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ চলে এসেছে নিউজিল্যান্ডের সামনে৷ মাঠের ক্রিকেটে ইংলিশদের তাই এবার আর একচুলও ছাড় দিতে রাজি হবে না কিউইরা৷ উড়তে থাকা ইংল্যান্ডও যেকোন উপায়ে নিশ্চিত করতে চাইবে তাদের তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল৷

এবারের আসরেও প্রতিটি ম্যাচেই রীতিমত বিধ্বংসী রূপে আবির্ভূত হয়ে পাঁচ ম্যাচে চার জয় তুলে নিয়ে সেমিফাইনালে উঠে আসে মরগ্যানের দল। ব্যাটে-বলে দারুণ ব্যালেন্স একটি দল ইংল্যান্ড। শিরোপা জেতার জন্য সব ধরণের রসদই মজুদ আছে মরগ্যানের অস্ত্র ভাণ্ডারে।

ব্যাটার জস বাটলার তো রয়েছেন ফর্মের তুঙ্গে। পাঁচ ম্যাচে ১২০ গড়ে ২৪০ রান তুলে আছেন সেরা রান সংগ্রাহকের তালিকায় দুই নম্বরে। দুর্দান্ত একটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন এই ওপেনার। এছাড়াও অন্য ব্যাটাররাও আছেন রানের মধ্যেই। আর বোলিংয়েও ক্রিস ওকস, ক্রিস জর্দান, আদিল রশিদ, মঈন আলীরা আছেন প্রতিপক্ষকে গুড়িয়ে দিতে প্রস্তুত হয়ে।

তবে ছেড়ে কথা বলবে না কিউয়িরাও। ট্রেন্ট বোল্ট, আডাম মিলনে, টিম সাউদিরাও তৈরি ইংলিশ ব্যাটারদের পরীক্ষা নিতে। সেইসঙ্গে মার্টিন গাপ্টিল, কেন উইলিয়ামসনেরাও প্রস্তুত প্রয়োজনীয় মুহূর্তে জ্বলে উঠতে। নিউজিল্যান্ড মূলত সমন্বিত দলীয় পারফরম্যান্স দিয়েই সুপার টুয়েলভে ভারতের মতো শক্তিশালী দলকে টপকেই সেমিতে পৌঁছেছে। পাঁচ ম্যাচে তারাও জিতেছে চারটিতেই।

Post a Comment (0)
Previous Post Next Post

Recent in Sports