৪জি ৫জি ৬জি ইন্টারনেট জগত কার আধিপত্য

 আজকের আলোচ্য বিষয় ইন্টারনেট জগত ।  ইন্টারনেট হচ্ছে একটা মাধ্যম যার মাধ্যমে মানুষ একটা নেটওয়ার্কের ভিতরে থাকে এবং এই নেটওয়ার্কে কেন্দ্র করে মানুষ পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে খুব সহজে যোগাযোগ করতে পারে । তাছাড়া মানুষ ইন্টারনেট ব্যবহার করে দৈনন্দিন কাজ গুলোকে খুব সহজেই এখন হাতের মুঠোয় নিয়ে এসেছে যা আগে করা মানুষের পক্ষে খুবই অসম্ভব ছিল এবং অনেক কঠিন ছিল । তবে বর্তমান যুগের ইন্টারনেটের সুফল পৃথিবীজুড়ে সকল শ্রেণীর মানুষ পেতে যাচ্ছে যার জন্য মানুষের জীবনমান খুব সহজে উন্নতি হচ্ছে এবং মানুষের সহজে অনেক কিছু করতে পারে এবং ভবিষ্যতে আরো সুন্দর সম্ভাবনার দিকে যাচ্ছে ।  




বিশ্বের সবগুলো দেশের মধ্যে  মধ্যে ফোরজি এভেলেবেল । এখন ফোরজি ব্যবহার হচ্ছে তবে 5g এখন চলে এসেছে তবে সেটা মোটামুটি ক্ষণিক কতগুলো দেশের মধ্যেই এখন পাওয়া যাচ্ছে ।  যার মধ্যে অন্যতম প্রাচীন চীন সরকার ফাইভ-জি সর্বপ্রথম উদ্ভাবন করেন এবং 5g সকল সুবিধা সকল শ্রেণীর মানুষকে বোঝানোর জন্য চীন সরকার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে । .5G সুবিধা নিতে হলে যেকোনো টেলিটক যেকোনো যোগাযোগ নেটওয়ার্ক মাধ্যমে সরকারকে হিউজ পরিমান টাকা খরচ করতে হবে তাছাড়া .5G  সুবিধা পাওয়া যাবে না । তাই .5G  সুবিধা পেতে হলে প্রত্যেকটা কোম্পানিকে যেমন হিউজ পরিমান টাকা খরচ করতে হবে ঠিক সে দেশের সরকারকে ও নিরাপত্তার দিক থেকে নজর রাখতে হবে । কারণ কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের গভমেন্ট সুবিধাকে সেফটি নিরাপত্তা না মনে করার ক্ষেত্রে তারা .5G কে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করে দিয়েছে । সে ক্ষেত্রে যেই সুবিধা .5G  গুলো আছে সেগুলো থেকে যুক্তরাজ্য এখন অনেকটা পিছিয়ে থাকবে । আসলে রাজনৈতিক কারণে ঘটেছে অনেকে মনে করেন কারণ .5G  সুবিধাটা চীন সরকার উদ্ভাবন করেছে তাই চীনকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কখনই সমর্থন করে না । সেজন্য তারা কোন না কোন ভাবে এই সুবিধা কে চিনে যেন আমেরিকাতে না ঢোকাতে পারে সেই দৃষ্টিকোণ থেকে অফ করে রেখেছে । কোন একটা মাধ্যম এর মাধ্যমে তারা একটা এখানে তুলে ধরেছে আশেপাশে যদি আমেরিকাতে আসে তাহলে আমেরিকার সকল গোপন তথ্য চীনের সরকার নিয়ে যাবে । সেই ক্ষেত্রে তাদের গোপনীয়তা সমস্যা হতে পারে সে দৃষ্টিকোণ থেকে এই সমস্যাটা মানুষের সামনে উপস্থাপন করে । আমেরিকার সরকারি সুবিধা থাকে করে দিয়েছে তবে চীন সরকারের ওপর নির্ভরশীল না মার্কিন সরকার বর্তমান বিশ্বকে নিয়ন্ত্রণ করবে । ওরকম চিন্তা শক্তি দিয়ে তারা এগিয়ে যাচ্ছে সে জন্য তারা এইসব নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে তাদের জীবন তারা কন্টিনিউ করে যাচ্ছে । সেই দৃষ্টিকোণ থেকে সাম্প্রতিক সময়ে তারা সৃজনশীল চালু করতে যাচ্ছে যায় প্রথমে শোনা যাচ্ছে যে তারা কিছুদিন আগে একটা স্যাটেলাইট স্যাটেলাইট পাঠিয়েছে মহাকাশে ।  আর চীন কিন্তু এগিয়ে  যাচ্ছে অর্থনৈতিক বলুন প্রযুক্তি বলুন যে কোন দিক থেকে বলুন এখন আগামী দশ বছর পর পাঁচ বছর পরে ফোন করবে চীন সরকার তাতে কোন সন্দেহ নেই । কারণ তারা যথেষ্ট পরিমাণ প্রযুক্তির দিক দিয়ে এগিয়ে গেছেন এবং তাদের প্রযুক্তি প্লাস নেটওয়ার্কিং বিজনেস ক্রাইটেরিয়া এভরিথিং পারলে তারা বিশেষ সুবিধার জন্য তারা পৃথিবীর যেকোনো দেশের তুলনায় তারা সব থেকে ভালো পজিশনে থাকবে আর বিশেষ করে বর্তমান যে প্রযুক্তি ব্যবহার যুদ্ধ চলতেছে তার এগিয়ে আছে । সবার ওপরে চীন চীন সরকার তারা যেমন নেটওয়ার্কিং সাপ্লাই করে থাকে তা প্রচার করে থাকে তাছাড়া তাদের দেশে অনেকগুলো মোবাইল কোম্পানি আছে যেগুলো বিশ্বের বাজারে ভালো একটা পর্যায়ে আছে । যেমন স্যামসাং ওপ্প শাওমি ব্র্যান্ড বাংলাদেশ সহ বিশ্বের যেকোন প্রান্তে খুব ভালোভাবে কাজ করে যাচ্ছে এই সকল ক্ষেত্রে চীন সরকার অবশ্য একটু এগিয়ে আছে যুক্তরাষ্ট্র থেকে তাই আগামী ভবিষ্যতের চিন্তা করলে দেখা যাচ্ছে । যে আগামী দশ বছর 5 বছর পরে নিয়ন্ত্রণে চলে যাবে' আমেরিকা থেকে চীনের উপর তখন অনেক কিছু নিয়ন্ত্রন করবে সেদিন থেকেই যুক্তরাষ্ট্র ছাড়ছেন আছে এরকম সুবিধা দেয়া হোক ।  তারা সবসময়ই চেষ্টা করে নিচে দমিয়ে রাখার জন্য আপনার যদি ভালো ভালো জ্ঞান থাকে তাহলে কেউ আপনাকে আটকে রাখতে পারবে না, সেটা দৃষ্টান্ত উদাহরণ হচ্ছে চীন সরকার । 



চীন সরকার শুধু ফাইভ জিনিস আছে ওরকম চিন্তা করলে হবে না কারণ । তারা সাম্প্রতিক সময়ে ৬জি স্যাটেলাইট পরীক্ষা করার জন্য তারা মহাকাশে যে স্যাটেলাইট পাঠিয়েছে । সেটার মাধ্যমে তারা আরো প্রচুর পরিমাণ তত্ত্ব পাবে যে তথ্য ব্যবহার করে তারা সেই খুব সহজে তাদের দেশের সহ বিশ্বের যেকোন প্রান্তে চালু করতে পারবে । তাতে করে তাদের বিজনেস এবং তাদের যেকোনো কাজের মান খুব সহজেই করতে পারবেন । বিশেষ করে ফাইভ-জি ব্যবহার বর্তমানে তুলনায় ইউজ এন্ড স্পিড এবং অনেক বেশি পরিমাণ কাজ করা যাবে খুব সহজে যদি অসুবিধা এখন বিশ্বের অনেক দেশেই এখনো হয়নি । তবে যেহেতু ফাইভ-জি চীন সরকার আবিষ্কার করেছে সে ওঃ ধীরে ধীরে বিশ্বের সব গুলো দেশ চলে যাবে । এই সকল সুবিধা যদি সকল শ্রেণীর মানুষ সকল দেশ সঠিকভাবে ব্যবহার করতে পারে তাহলে মানুষের জীবন অনেক সহজ হয়ে যাবে এবং মানুষ যে ক্লাসটা একদিন পর দরজাসমূহ সেই কাজটা মানুষ খুব সহজে মিনিট সেকেন্ডের মধ্যে করে ফেলতে পারবে । মানুষের মধ্যে কাজের প্রেসার মানুষের চিন্তার দৃষ্টিকোণ সেগুলো অনেক পরিবর্তন চলে আসবে ।  গবেষণার যে বর্তমান সময় অপচয় হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে মানুষের এগুলোর জন্য অতুলনীয় গুরুত্বপূর্ণ অপরিহার্য ভূমিকা পালন করবে । সে দৃষ্টি কোন থেকে চীন সরকার এখন বিভিন্ন রকম আবিষ্কার দিকে এগোচ্ছে এবং তারা যাচ্ছে সারা বিশ্বকে তাদের প্রযুক্তির মাধ্যমে তাদের হাতের মুঠোয় নিয়ে আসবে । আর বর্তমান তার তুলনায় যদি করেন তাহলে পাঁচ সেকেন্ডের কথা চিন্তা করা যায় না আর সেটা হচ্ছে মোবাইল নেটওয়ার্কের স্পিড দিচ্ছে যে সুবিধা ক্ষেত্রে মানুষ কোথায় গিয়ে পৌঁছবে দৃষ্টিকোণ থেকে বোঝা যাচ্ছে । পৃথিবীর যেকোন নেটওয়ার্কের জন্য অবিস্মরনীয় আবিষ্কার হতে যাচ্ছেন তারা যদি সঠিকভাবে ব্যবহার করতে পারেন । সকল সুবিধা গুলো সঠিকভাবে ব্যবহার করতে পারে তাহলে সে দেশের জনগণ এবং সকল শ্রেণীর মানুষের সকল দিক থেকে খুব উপকৃত হবে ।  বিশেষ করে তাদের দৈনন্দিন কাজ সহ তাদের নিত্যপ্রয়োজনীয় ইন্টারনেট প্রযুক্তি দেশে তারা এগুলো খুব সহজে মেন্টেন করতে পারবে । ইউরোপ আমেরিকা এবং এশিয়ার দেশগুলো করেন তাহলেই আপনি ব্যাপার গুলো আরো সহজে উপলব্ধি করতে পারবেন । এশিয়ার ম্যাক্সিমাম দেশকে নিয়ন্ত্রণ করে কোন কারণ চীন সরকার শুধু প্রযুক্তি দিক দিয়ে এগিয়ে আছে । সেই রকম চিন্তা করলে হবে না কারণ যে সকল দেশগুলো ডেভেলপমেন্ট কান্টি বানিয়েছে সেই সকল দেশগুলোকে চীন সরকার টাকা দিচ্ছে এবং খুব কম সুদে ঋণ দিচ্ছে এবং যার জন্য বিশ্বের প্রায় অনেকগুলো দেশের যুক্তরাষ্ট্রকে চীনের দিকে ঢুকে যাচ্ছে । আর এই সুবিধাটা চীন সরকার অবশ্যই নিবে এবং এটা নিতে যাচ্ছে এবং এবার নিশ্চয়ই । তাছাড়া তারা বিভিন্ন রকম প্রযুক্তি ব্যবহার করে মানুষকে অনেক রকম সুবিধা দিচ্ছে আর রাজনৈতিকভাবে চীন সরকার বিশ্বের মধ্যে খুব ভালো ব্যবস্থা এখনো অবস্থান করতেছে । কারণ তাদের দেশের আয়তন প্লাস হচ্ছে তাদের দৃষ্টিকোণ প্রযুক্তি তাদের রাজনৈতিক প্রধান এবং বিভিন্ন রকম গ্রুপিং সিস্টেম এবং জাতিসংঘের স্থায়ী সদস্য সবকিছু মিলে তাদের অবস্থান টা এখন আমেরিকার সমান । তাই চীন এবং যুক্তরাষ্ট্রকে আলাদা ভাবে চিন্তা করা অনেকটাই কঠিন হয়ে পড়বে দেশের জন্য কারণ তারা অবশ্যই একই সমান বর্তমান অবস্থায় সমান






Post a Comment (0)
Previous Post Next Post

Recent in Sports