ব্রাজিল আর্জেন্টিনা কোন অবস্তায় আছে ২০২০ SHA News24

 ক'রোনার কারণে পুরো বিশ্বে ছিল স্থির অবস্থায় যার ফলে ফুটবল দুনিয়াও ছিল থরথরে অবস্তায় । ক;রোনা কে অভশান ঘঠিয়ে অবশেষে ফুটবল দুনিয়ায় ফুটবল প্রেমিরা  কিছুটা প্রাণ ফিরে পেয়েছে। যদিও মাঠে দর্শক হীন কিছু লীগ হচ্ছে কিন্তু ফুটবল এখনো সেই রমকভাবে জমে উঠেনি । ফিফার কার্যকক্রম দেখা বুঝা যাচ্ছে তারা মাঠে ফিরার জন্য প্রভব আগ্রহ নিয়ে বসে আছে ।  সেই পরিপেক্ষিতে প্রায় ৪ মাস পর আবারো ফিফা র‍্যাংকিং ঘোষণা করল ফিফা।  ক'রোনার কারণে খেলা না হওয়ায় তেমন বেশি পরিবর্তন লক্ষ করা যায়নি তবে কিছু জায়গায় পরিবর্তন আসছে।   





৫ মাস ফিফার পর ফিফার ঘোষণা অনুযায়ী শীর্ষ অবস্তায় থাকা দল গুলোর তেমন পরিবর্তন হয়নি । পুর্বের বছরে মত শীর্ষ অবস্তা ধরে রেখেছে বেলজিয়াম অন্যদিক দিকে দিয়ে পরিবর্তন দেখা যায়নি পরের ৩ টি স্থানেও । পর্যায়ক্রমে আছে, ২০১৮ সালে ফিফা বিশ্বকাপ জয়ী ফান্স, আর রেকর্ড সংখ্যক ৫ ,পাচ বিশ্বকাপ জয়ী  বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দল ব্রাজিল। ব্রাজিলের পরি আছে সাবকে চ্যাম্পিয়ান ইংলেন্ড । 


এদিকে নেশন্স লীগে চমৎকার খেলার উপহার পেতে চাচ্ছে পর্তুগাল ।  টানা ২ ম্যাচে ২ জয় দিয়ে পয়েন্ট টেবিলে ৫ নাম্বারে উঠে এসেছে পর্তুগাল ।  অন্যদিকে উরুগুয়ের জন্য দুসংবাদ কারণ ১ ধাপ পিছিয়ে ৬ অবস্তান করছে উরুগুয়ে । স্পেনের সুসংবাদ ১ ধাপ এগিয়ে ৭ অবস্তান করছে স্পেন । তবে ক্রোরেশিয়ার ফ্যান্দের  জন্য আছে দুসংবাদ । ক্রোরেশিয়া ২ ধাপ  নেমে আটে অবস্তান করছে ক্রোরেশিয়া । 


আর্জেন্টিয়ার ফ্যানেদের জন্য তেমন সুসংবাদ বা দুসংবাদ ও বলা যায় না কারণ আর্জেন্টিয়ার পয়েন্ট টেবিল কোন পরিবর্তন হয়নি । যথাক্রমে আর্জেন্টিয়া ও কলম্বোয়া নবম ও দশম স্থানে আছে। 



জনপ্রিয়াতার দিক থেকে আর্জেন্টেনিয়া ও ব্রাজিল সমানে সমানে টকর দিবে কারণ বিশ্বের প্রায় সব গুলো দেশের মধ্যে মেসি নেইমারদের ভক্ত প্রচুর পাওয়া যাবে । এই মাত্র ২ দিন হলো আর্জেন্টিয়া ও ব্রাজিল নতুন করে ২০২২ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলতে দল ঘোষণা করেছে। আমরা সবাই খুব ভালো করে জানি আর্জেন্টীয়া ও ব্রাজিল খেলার মাঠে কাউকে কেউ একবিন্দু ছাড় ও দিবে না তাছাড়া তারা চীর প্রতিদন্ধি হিসেবে বিশ্বের কাছে সুপরিচিত । সেই পরিপেক্ষিতে ব্রাজিল ও আর্জেন্টিয়া দল ঘোষণা দেয়ার পর থেকে ভিন্য রকম একটা আমেজ বিরাজ করছে বিস্বের বিভিন্ন দেশ গুলোতে। 


মেসির প্রিয় ক্লাব বার্সেলোনায় মেসিকে নিয়ে নানা নাটক চলতেছে , যেই ক্লাবে ছোট থেকে এখন পর্যন্ত খেলতেছেন সেই ক্লাব ছেড়ে যাওয়া মেসির জন্য অনেক কষ্ট হবে । তাছাড়া নানা চুক্তিও হিসাব নিকাশের পর দেখা যাবে সেমি যেতে চাইলেও তাকে আইনি সাহায্য নিতে হতে পারে যা তার ক্লাবের জন্য কিছু টা হলেও সম্মানহানী হবে । তাছাড়া স্পেনের বার্সেলোনাতে মেসির সম্পদের পাহাড় ও বিভিন্ন হোটেল কম্পানির মালিক, বড় বড় কম্পানির সাথে শেয়ার ব্যবসা । সব কিছু মিলিয়ে মেসির বার্সেলোনা ছাড়া অনেক কষ্ট হবে । যদিও ছেড়ে যেতে চাই মেসি তারপর ও তাকে এই কারণ গুলো বার বার সরণ করি দিবে , কিছু করার আগে একবার নয় দশ বার বাবা উচিত। অন্যদিক দিয়ে যদি বিবেচনা করেন তাহলে মেসির জন্য আরো বেশি কঠিন হবে যেমন সে এক দেশ থেকে অন্য দেশে চলে যাওয়া মানে ঐদেশের সাথে তাকে ক্ষাপ খাইয়ে নিতে হবে যা মেসি ও মেসির পরিবারের জন্য খুবি কষ্টকর ও প্রায় অসম্ভব । বিশেষ করে স্পেনে তার বিলাসবহুল বাড়ি যা নিজের মত করে ডিজাইন করে বানিয়েছেন নীরব ও প্রাকৃতিক সুন্দয্য উপভোগ করতে। তবে অন্য দেশে চলে গেলে মনের মত বাড়ি নাও পেতে পারেন আর যদিও পেয়ে যান মন নাও বসতে পারে তাই অনেক সময় চাইলেও যেতে পারবে না। 


কিছু আগে খুব জড়োসড়ো ভাবে আলোচনা হচ্ছে , মেসি ছেলে মেয়ে নাকি চাচ্ছেন না , মেসি স্পেন ছেড়ে অন্য কোন ক্লাবে চলে যাক । কারণ হিসেবে মেসির এক ছেলে কে উদাহরণ হিসেবে নেয়া হয়েছিল, মেসির বার বার কান্না করে দিচ্ছুলো বাবা যেন স্পেন ছেড়ে না যায় কারণ এখানে তার অনেক বন্ধু বান্ধ আছে তাদের ছাড়া সে থাকতে পারবে না , তাদের কে সে প্রচুর ভালোবাসে এবং মিস করতে তাই মেসির ছোট ছেলে মেসিকে কান্না করে না করেছিল । স্পেন ছেড়ে যেন অন্য কোথায়ও না যাওয়া হয় , তখন মেসি নিজের ছেলের দিকে তাকিয়ে আর না করতে পারলেন না । কারণ পৃথিবীতে একজন বাবা ও মায়ের কাছে ছেলে মেয়ের চেয়ে বেশি আপণ কিছু হতে পারে না। তাই মেসি আর অভিমাণ ভুলে গিয়ে ছেলের জন্য থেকে গেলেন বার্সেলোনায় । 


তাছাড়া মেসি চাচ্ছেন না , তার  প্রিয় সেই ক্লাব তার কোন কারণে আদালত পর্যন্ত জরাক , তাতে করে তার ও ক্লাবের সম্মানহানী হবে এবং এক ক্লাবের প্রতি অবিচার করা হবে কারণ মেসি যখন ৬ বছর বয়সে ক্যান্সার নামক রোগের কারণ মৃতুর সাথে পাঞ্জা লরছিলেন তখন এই বার্সেলোনার ক্লাব মেসির চিকিসার সকল খরচ বহন করেছিল এবং সেই চিকিসার ফলে সে রোগ মুক্তি হয়ে ছিল তাই সব কিছু মিলিয়ে মেসি নিজের রাগ কে নিয়ন্ত্র করে থেকে যাচ্ছেন প্রিয় বার্সেলোনা ক্লাবে । 








Post a Comment (0)
Previous Post Next Post

Recent in Sports