উচ্চ শিক্ষায় বিদেশ কি কি সুবিধা আছে কি কি লাগবে স্থায়ী বসবাস ও গ্রীন কার্ড ২০২০

 

 উচ্চ শিক্ষায় বিদেশ যাওয়া উচিত কিনা ? কি কি সুবিধা আছে ? যেতে কি কি লাগবে ইত্যাদি ? স্থায়ী বসবাস ও গ্রীন কার্ড পাবো  ?

উচ্চ শিক্ষায় বিদেশ যাওয়া উচিত কিনা ? বিদেশ গেলে কি কি সুবিধা পাবেন ? কিভাবে উচ্চ শিক্ষার জন্য বিদেশ যেতে পারেন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হবে। 

 ২০২১ সালে এসে এই প্রযুক্তির যুগের সাথে থেকে ও যারা উচ্চ শিক্ষার সম্পর্কে ভালো ধারণা নেই তাহলে তারা অনেক কিছু থেকে পিছিয়ে আছেন। আজকের এই সময় উচ্চ শিক্ষার প্রভনতা খুভ ব্যদ্ধি পাচ্ছে । বিশেষ করে মধ্যম আয়ের দেশ গুলোয়। বাংলাদেশ যেহেতু মধ্যয় আয়ের দেশ সেই তুলনাই প্রচুর ছেলে মেয়ে এখন উচ্চ শিক্ষার জন্য বিদেশ যাচ্চে। সঠিক উপায় এবং সঠীক গাইডলাইন জানা থাকলে আপনি ও যেতে পারেন। 


উচ্চ শিক্ষায় বিদেশ যাওয়া উচিত কিনা ?  বিদেশ গেলে কি কি সুবিধা পাবেন ? 

আমরা প্রায় সবার জানি বাংলাদেশে এখন চাকরি পাওয়া খুব কঠিন যা সবার পক্ষে সম্ভব ও না তাই আপনি উচ্চ শিক্ষার কথা চিন্তা করতে পারেন। আপনার মনে যদি প্রভল ইচ্ছা থাকে ভিবিন্ন দেশ ঘুরে দেখবেন আর ভিন্ন্য দেশের মানুষের সাথে জীবনের টা অতিক্রম করবেন তাহলে অব্যশই উচ্চ শিক্ষা আপনার প্রথম পছন্দ হবে।  উচ্চ শিক্ষায় যদি বিদেশ জান তাহলে আপনি খুব সহজে বিনা খরচে ভিবিন্ন দেশে পড়া লিখা করতে পারবেন বিশেষ করে ইউরোপ অনেক গুলো দেশ আছে যারা বিনা খরচে , স্কলারশিপের মাধ্যমে আপনাকে পড়াতে নিয়ে যাবে তার সাথে আপনাকে থাকা খাওয়ার সুব্যবস্তা ও করে দিবে এবং মাসে একটা নিদিষ্ট পরিমাণ টাকা ও পাবেন। সেই সাথে ভিন্য দেশের মানুষে সাথে পরিচয় হবে তাদের দেশ সম্পর্ক জানতে পারবেন । তাদের ক্লাচার সম্পর্কে জানতে পারেন এবং নিজের দেশ কে তাদের সামনে উপ্সথাপণ করতে পারবেন । তাছাড়া যেই দেশে যাবেন সেই দেশে গ্রীন কার্ড মানে সিটীজেনশীপ একবার হয়ে গেলে পরিবারসহ সবার সারা জীবন থাকতে পারবেন। আপনার স্বপ্নের ভিবিন্ন দেশে ঘুরতে আর কোন বাধা ও থাকবে না। আর চাকরি ও অহর অহর পাবেন  এবং খুব  ভালো বেতন দিয়ে । 


 Higher Study in Portugal 100% Easy Scholarship and Admission


কিভাবে উচ্চ শিক্ষার জন্য বিদেশ যেতে পারেন ?

উচ্চ শিক্ষায় বিদেশ যেতে চাইলে অব্যশিই নিজের ইচ্ছা শক্তি কে কাজে লাগিয়ে খুব সহজে যেতে পারবেন। বিদেশ পড়া লিখা করতে যেতে এখন আর এজেন্ট বা দালাল ধরতে হয় না , খুব সহজে  নিজে নিজে  যেতে পারেন । বর্তমান এই প্রযুক্তি কে সঠিক উপায়ে কাজে লাগিয়ে আপনি অনেক কিছু হাতের মুঠে নিয়ে আসতে পারেন।  বিশেষ করে আপনি যদি ইউটীউব এবং ফেসবুক কে সঠিক উপায়ে ব্যবহার করতে পারেন তাহলে আপনি একাই সব কিছু করতে পারবেন। বর্তমান ফেসবুক সার্চ করলে দেখ দেখতে পাবেন ভিবিন্ন দেশের বাংজ্ঞালীরা বিভিন্ন খুব খোলে রাখছে এবং সেই সকল গ্রুপে অনেক মানুষ যুক্ত হচ্ছে এবং এক এক জন , এক একটি করে সমস্যা তুলে ধরেছে এবং সেই সাথে সমাধান ও দিচ্ছে । কিভাবে যাবেন , কি করতে হবে , কি কি পেপার্স লাগবে ? কারা যেতে পারবে ? কত টাকা লাগবে ইত্যাদি নানা রকম প্রশ্ন উওর ওখান থেকে খুব সহজে পেয়ে যাবেন।  তাই প্রথম একটি ফেসবুক এবং ইউটীউব একাউন্ট খোলন এবং সেই সাথে গুগুল কিভাবে কোন বিষয় সার্চ করতে হয় সেইটি জানুন তাতে করে আপনি জানতে পারবেন নিজে নিজে কিভাবে কি করতে হবে। 


Higher Study in Norway 2021 | Best Easy Method Norway Study


কখন উচ্চ শিক্ষার জন্য যাওয়া উপযুক্ত সময় ? 

বাংলাদেশের অর্থনীতিক দিকে তাকালে  আপনি খুব সহজে বুঝতে পারবেন আসলে বাংলাদেশে কোন শ্রেণির মানুষ বেশি বসবার করে । বাংলাদেশে তুলনামুলক ভাবে মধ্যবৃত পরিবার সংখ্যা বেশি তাই মধ্যবৃত পরিবার কি পরিমান টাকা খরচ  বহন করতে পারবে সেইটার উপর নির্ভর করবে আপনি কখন বিদেশ পড়তে যাবেন। 

আমার মতে , বাংলাদেশে পরিপেক্ষিতে মাস্টার্স করতে যাওয়া সব থেক উপযুক্ত সময় কারণ আপনি যখন ওনার্স শেষ করে ফেলবেন তখন আপনি নিজে জাস্টীফাই করতে পারবেন এবং কম টাকায় মার্স্টার শেষ করে ওখানে কিছু দিন চাকরি করে গ্রীন কার্ড মানে সিটিজেনশিপ পেয়ে যাবেন।  আর বেশি সংখ্যক দেশ শুধু মার্স্টার্সে জন্য স্ক্লারশিপ দিয়ে থাকে তাতে করে বিনা খরচে  পড়া লিখা শেষ করে স্থায়ী বসবার করার সুযোগ পাচ্ছেন।  সে সাথা পড়া লিখার  পাশা পাশি পার্ট-টাইম চাকরি করার সুবর্ণ সুযোগ আছে । অনেক সময় ভালো চাকরি হলে , টিউশন ফি কাবার করে বাড়িতে টাকা ও দিতে পারবেন। 


কি কি পেপাস লাগবে ? 

১. আপনার সকল একাডেমি সার্টিফিকেট ও মার্কসিট 

২. মটিভেশনাল লেটার 

৩. রেফারেস্ন লেটার 

৪. আই ই এল টি এস 

৫. সিভি যদি থাকে 

৬. ব্যাংক স্ট্যাটেট্ম্যান্ট 



উপরের সব গুলো বিষয় নিয়ে আপনাকে একটা মোটামোটি আইডিয়া দেয়া হলো এখন যদি আপনি উচ্চ শিক্ষায় বিদেশ যেতে ইচ্ছু  হয়ে থাকেন তাহলে অব্যশই । উপরে যেইভাবে বলা আছে সেইভাবে অনুসরণ করবেন তাতে করে অনেক কিছু নিজে নিজে করতে পারবেন এবং আপনার ভবিষ্যত জীবনের স্বপ্ন পুর্ণ করতে পারবেন।  বিশেষ ভাবে নিজের উপর বিশ্বাস রাখুন আপনি পারবেন এবং আপনাকে দিয়ে হবে তখনি নিজে কিছু করতে পারবেন আর সঠিক উপায়ে কাজ করে জান ইনশাল্লাহ জীবনে সাক্সেস আসবেন তবে অব্যশিই ভালো চেষ্টা থাকতে হবে। 














Post a Comment (0)
Previous Post Next Post

Recent in Sports