এবার আইপিএল (IPL) বাংলাদেশ থেকে যেসব টিভি চ্যানেলে দেখা যাবে

 যদি আপনি কাউকে জিজ্ঞাসা করেন , আইসিসি টুনামেন্ট ছাড়া বিশ্বের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট টুনামেন্ট কোনটি ? চোখ বন্ধ করে মনে করতে পারেন ৮০% মানুষ বলবে আইপিএল। তবে আইপিএল এতো  জনপ্রিয় হওয়ার অনেক গুলো কারণ আছে তার মধ্যে অন্যতম বড় ২ টি কারণ হলো টাকা এবং জনশক্তি । আর সেই জনপ্রিয়তার জন্য আইপিএল প্রত্যেক বছর বিশ্বের প্রায় বেশি সংখ্যক দেশে খেলা সরাসরি সম্প্রচার করে থাকে। অন্যদেশের তুলনায় বাংলাদেশ ভিন্ন নয়,  তাই প্রত্যেক বছরের মত এবারও আইপিএল এর সব গুলো ম্যাচ বাংলাদেশের কিছু টিভি চ্যানেলে খেলা সম্পচার করবে । আজকে জানতে পারবেন নতুন কোন টিভি চ্যানেলে এইবারের আইপিএল লাইভ সম্পচার করবে তাছাড়া অনলাইনে কিভাবে খেলা দেখবেন । বাংলাদেশ থেকে একের অধিক টিভি চ্যানেল থেকে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল এর খেলা যাবে।    






আর মাত্র ৩ দিন বাকি। এই মাসের ১৯ তারিখ থেকে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট  আইপিএলের ১৩ তম আসর । জমজমাক এই টুনামেন্ট  সব গুলো ম্যাচ সরাসরি লাইভ প্রভার করবে, বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল গাজীটিভি ও মাছারাংজ্ঞা টিভি  তবে দর্শকের জন্য এবার সুখবর নিয়ে আসসে গাজীটিভি কারণ যাদের বাসাই ডিস লাইন নেই কিন্তু  ইন্টার্নেট আছে তাদের জন্য চমৎকার একটি ব্যবস্তা করেছে গাজীটিভি । আপনি খুব সহজে বাংলাদেশ থেকে অনলাইনে  শুধুমাত্র র‍্যাবিটহোলবিডি  https://www.rabbitholebd.com স্পোর্টস চ্যানেলে! এর মাধ্যমে খুব সহজে সব গুলো খেলা দেখতে পারবেন। 



তাছাড়া ফেসবুক এবং ইউটিউবে ও আইপিএল খেলা সরাসরি সম্পচার করা হয়ে থাকে আর এখন যেহেতু মানুষ কাছে সচরাচর স্মার্ট মোবাইল এবং ইন্টার্নেট আছে তাতে করে খুব সহজে বিভিন্ন মোবাইল আপ্স ব্যবহার করেও খেলা দেখা যাবে। তবে প্রত্যেক বছরের মত এবার ও ভারতীয় চ্যানেল স্টার স্পোর্টস এর একাধিক চ্যানেলে দেখা যাবে আইপিএলের খেলা । শুধু তাই নয় এবার আইপিএল একটু অন্য রকম করতে স্টার স্পোর্টস বিভিন্ন ভাষায় খেলা সম্প্রচার করবে যার মধ্যে হিন্দি , বাংলা, ইংরেজি , টেলেগু অন্যতম। তবে এবার যেহেতু আরব কান্টি দুবার খেলা হচ্ছে তাই আরব কান্টি গুলো কাবার করার জন্য আই পিএল খেলা আরবি ভাষায় সম্প্রচার করবে । তাতে আইপিএল আরব কান্টি গুলোর দর্শক খুব সহজে ধরতে পারবে । 



আইপিএল এর নাম শোনলে সবার আগে মাথায় চলে আসবে খুবি জমজমাট একটি টুনাম্যান্ট হতে যাচ্ছে যা ভারতের মত মধ্যে আয়ের একটি বড় মাধ্যে  হয়ে থাকে । ভারত মধ্যে আয়ের দেশ হতে পারে কিন্তু আইপিএল যেই পরিমাণ টাকা খরচ করে এবং আয় করে বিশ্বের মধ্যে এইচেয়ে বেশি টাকা কোন টুনাম্যান্টে খরচ ও ইনকাম হয় না । আইপিএল মানে টাকা খেলা , এক একটি দলের মালিক যেন টাকার বস্তা নিয়ে বসেন, মালিকের কাছে টাকা যেন তুলা , কারণ যেভাবে হক তার পছন্দের খেলোয়াকে দলে নিতে হবে যতটাকা খরচ হক না কেন। সেই সুবাধে আইপিএল খেলোয়ার প্রত্যেকে টা প্লেয়ার বিরাট এমানূট টাকা পেয়ে থাকে । তাই আইপিএল খেলার জন্য বিশ্বের প্রায় সব দেশের খেলোয়ার তাক লাগিয়ে তাকিয়ে থাকে কখন তাদের নাম নিলামে উঠবে এবং তাদের কে দলে হাকাবে । 


আপনি যদি একটু বিচার বিশ্লেষণ করেন তাহলে দেখতে পাবেন, আইপিএল এ যারা চান্স পায় তাদের মধ্যে বেশি সংখ্যক খেলোয়ার হয়ে থাকে , অস্ট্রলিয়া , ইংল্যান্ড ও ওয়েস্টইন্ডিস । পাকিস্তান থেকে আইপিএল ফ্যাঞ্চাইজি দল গুলো কখনো ক্রিকেটের ক্রয় করে না কারণ ইন্ডিয়া ক্রিকেট বোর্ড থেকে নিষেধ করা আছে । তবে বাংলাদেশ , শ্রীলংকা , আফগানিস্তান থেকে ও তেমন বেশি সংখ্যক ক্রিকেট খেলোয়ার নেয় না কারণ তারা এশিয়ান এই দলের খেলোয়ার গুলো কে সমান মর্যাদা দেয় না তারা মনে করে অস্ট্রলিয়া , ইংল্যান্ড ও ওয়েস্টইন্ডিস দলের খেলোয়ার গুলো পার্ফেক্ট টি২০ আইপিএল এর জন্য যদিও বাংলাদেশ , শ্রীলংকা ও আফগানিস্তানে অনেক ভালো মানের খেলোয়ার আছে । যেমন বাংলাদেশ থেকে সাকিব, তামিম, মুশফিক, শোম্ম সরকার ও সাইফউদ্দিন ইত্যাদি সেই সাথে শ্রীলংকা ও আফগান্সতানে ও ভালো প্লেয়ার আছে। 


আইপিএল এতো জনপ্রিয় হওয়ার কারণ কি জানেন ? ভারতের আয়তনের সাথে যদি বাংলাদেশের আয়তন তুলোনা করেন তাহলে আপনি ২৭ টা বাংলাদেশ লাগবে ১ টা ভারত বানাতে । তাহলে বুঝতেই পারলেন বাংলাদেশের ২৭ টার সমান ভারত তাই এতো বড় দেশের মধ্যে যাই করেন না কেন জনপ্রিয় হতে সময় লাগবে না বেশি । বিশেষ করে যদি আপনি প্রত্যেকে টা বাংলাদেশের সমান আয়নতনের জন্য একটি করে স্ট্রডিয়াম করেন তাহলে ভারত করতে হবে ২৭ টা স্ট্রেডিয়াম । এখন সারা বাংলাদেশের মধ্যে যদি ১ মাসে বা ১/২ বছর পর একটি ক্রিকেট ম্যাচ হয় তাহলে কত মানুষ চাইবে খেলা দেখতে ? আপনি একটু ভালো করে চিন্তা করলেই দেখতে পাবেন গড়ে ১০ কোটি মানুষ একটি এলাকায় যদি ধরেন আর সেই এলাকায় যদি বছরে বা মাসে যদি জনপ্রিয় কোন খেলা হয় তাহলে কে চাইবে না মাঠে গিয়ে দেখা দেখতে তাই ইন্ডিয়ায় যেকোন খেলা হক না কেন তাদের মাঠে সব সময় প্রচুত দর্শক থাকে । আর এই দর্শক হলো ইন্ডিয়ার প্রধান শক্তি। এতো দর্শক খেলা দেখে তাই ইন্ডিয়াতে ক্রিকেট এতো জনপ্রিয় এবং আইপিএল বিশ্বের কাছ এতো জনপ্রিয় । 



অন্যদিক দিয়ে বানিজ্যেক একটি স্বার্থ থেকে যায় প্রত্যেক দেশের কলা কোশলের মধ্যে বিশেষ করে, ভারতে প্রায় ১৪০+ কোটি মানুষের বসবাস তাই এই দেশে বিশ্বের যেকোন দেশের বড় বড় ব্যবসায়ীরা ব্যবসা বা বিনিয়োগ করতে চাইবে কারণ তারা অল্প সময় তাদের পণ্য গুলো বেশি মানুষের কাছে পোছিয়ে দিতে পারবে এবং সেখান্ত থেকে বেশি লাভবান হতে পারবে। তাই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএল এর স্পেনাস্রশীপ প্রচুর টাকা দিয়ে নিতে হয় আর সেই স্পেসারসীপ থেকে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড সবচেয়ে বেশি টাকা আয় করে থাকেন। আর যেই কম্পানি গুলো এতো টাকা দিয়ে স্পসার শীপ নেয় তারাও জানে একমাত্র আইপিএল দিয়ে খুব কম সময়ে তাদের পন্য সবার কাছে পোছে যাবে এবং অনেক বেশি লাভবান হবে । কারণ আইপিলে দেখে না এই রকম লোক ইন্ডিয়া পাওয়া অনেক কষ্টকর হবে তাই আইপিএল এর মত এতো বড় সুযোগ গুলো বড় বড় কম্পানি গুলো হাত ছাড়া করতে চাইনা । তাই আইপিএল এতো জনপ্রিয় হয়ে যাচ্ছে দিন দিন । 


বিশেষ করে টিভি ব্রডকাস্ট থেকে আইপিএল আরো বেশি থেকে আয় করে থাকে । আপনি দেখবেন এখন বিশ্বের প্রায় ১৪০ টি দেশে আইপিএল সরাসরি সম্প্রচার করে থাকে । এই প্রত্যেক টি দেশের টিভি চ্যানেল গুলো বিরাট এমাউন্টের টাকা দিয়ে আইপিএল দেখানোর অনুমতি নিয়ে থাকে। বিশেষ করে স্টার স্পোর্স ৩ বছরের জন্য ৩৫০০ হাজার কোটি টাকা দিয়ে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড এর সাথে চুক্তি করেছে আর সেই সুবাধে আইপিএল এর এক একটি বলের জন্য এডভার্টাইজিন কম্পানি থেকে ১৫ লক্ষ করে টাকা নিয়ে থাকে যা বিশাল এমাউন্ট । 


তাই সব কিছু মিলিয়ে বলা যায় আইপিএল মানে টাকা খেলা ।





Post a Comment (0)
Previous Post Next Post

Recent in Sports